Basic Freelancing

ফ্রিল্যান্সিং বর্তমান সময়ে অত্যান্ত পরিচিত একটি শব্দ। বিশেষ করে আমাদের মধ্যে কলেজ বা বিশ্ববিদ্যালয়ে পড়ুয়া ছাত্রীদের মধ্যে ফ্রিল্যান্সিং করার মনভাব বিশেষভাবে প্রভাবিত করে। অত্যান্ত ভালো চিন্তা, যেহেতু দেশে চাকুরি যে সমস্যা দিনে-দিনে বেড়েই চলেছে, অনেকেই বলে থাকেন চাকুরী- সেতো সোনার হরিণ। এ সোনার হরিণের পিছে দৌড়ে সময় নষ্ট কারার চেয়ে নিজেই যদি ঘরে বসে কিছু একটা করতে পারে তাতে খারাপ কি!

ফ্রিল্যান্সিংয়ে ব্যর্থ হওয়ার কারনঃ
আমরা যেমন ফ্রিল্যান্সিং করে আত্মনির্ভরশীল হতে চাই এটা যেমন সত্য আবার খুব দ্রুত ইনকাম করার যে ধর্য্যহীনতা মনে বাসা বাধে এটাও সত্য। আমরা যেখানে ১৮-২০ বছর লেখা-পড়া শিখে একটা চাকুরী পাবোকি'না তার কোন নিশ্চয়তা কেউ দিতে পারেনা সেখানে মাত্র কয়েকদিন চেষ্টার পরেই এত বড় একটা সেক্টরে সফল হওয়া এটা অতিরিক্ত প্রত্যাসা নয়কি?

একজন সফল ফ্রিল্যান্সার হওয়ার জন্য সবথেকে বেশি যেটা দরকার তাহলো ধৈর্য্য আর আত্ববিশ্বাস। তারসাথে দরকার নিয়মিত চেষ্টা করে যাওয়া। 



ফ্রিল্যান্সার হওয়ার জন্য করনিয়ঃ
সত্যিকথা বললে জানি কারো খুব একটা ভালো লাগবেনা। কারন আমরাতো শর্টকাট খোজার জাতী আমরা খুব সহজেই সব কিছু পেয়েযেতে চাই। কিন্তু সব কিছুকি খুব সহজে অর্জন করা যায়? সব যদি এতটা সহজ হবে তবে মানুষ টাকা দিয়ে সে কাজটা করাতে যাবে। যেহেতু টাকার বিনিময়ে কোন মানুষ তার কাজটি করিয়ে নিতে চাইবে সেহেতু সে অবশ্যই ভালো কাজটিই নিবে বা যে মানুষটি তার কাজটি করার জন্য পারফেক্ট এজ মানুষই খুজবে। আপনি যদি টাকার বিনিময়ে কাউকে দিয়ে কাজ করিয়ে নিতে চান, আপনিকি ভুল কাজটি নিবেন? নাতো! 
ঠিক সেই রকমই আপনাকে কারো কাজ করতে হলে তোর কাজটি পারফেক্ট ভাবে ঝুঝতে হবে জানতে হবে। এ জন্য আমাদের যা করতে হবে তাহলো যেকোন একটি কাজকে বেছে নিতে হবে। অর্থাৎ যে কাজে আপনি বিশেষ ভাবে দক্ষ্য সে কাজটির প্রতি আরো বেশি করে ফোকাস করতে হবে। এমন ভাবে নিজেকে তৈরী করতে হবে যাতে আপনি হয়ে ওঠেন মি. পারফেক্ট। তার পরে চেষ্টার পরে চেষ্টা করে যান। একদিন নিশ্চই সফল হবেন। কথায় আছে বিড়ালের ভাজ্ঞেও একদিন শিকে ছিড়ে, তাতো কোন চেষ্টা ছাড়া সম্ভব নয়। আপনার সিদ্ধান্ত আপনাকেই নিতে হবে আপনি কি হতে চান, কেন হতে চান, আপনিকি এ বিষয়ে পারফেক্ট? আপনি যখন মনে করবেন আপনি যে কোন একটি বিষয়ে খুব ভালো তবে সেই বিষয়টিতেই ভালো ভাবে চেষ্টা করেযান। একটা বিষয় খুব ভালোভাবে মনে রাখবেন একসাথে বিভিন্ন দিকে মনসংযোগ করবেননা। তাহলে সফলাতা আপনার থেকে দূরে সরে যাবে।
Powered by Blogger.